কেউ যদি সাম্প্রদায়িকতা করে, সাম্প্রদায়িকতার প্রতি মানুষকে উস্কে দেয়, আমি রসুল বলছি সে আমার উম্মত নয়

02.jpg

প্রভাষক ড. একেএম আব্দুল মমিন সিরাজী ::

বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়েই শুধু আমাদের এতো সমস্যা কেনো, আমরা এতো ঝড় তুলছি কেনো। এখানে কী কোনো উদ্দেশ্য সাধিত হয়েছে। যদি তাই হয়ে থাকে, তাহলে আমাদের মনে রাখতে হবে রসুল (স.) বলেছেন- ইন্নামাল আমানু বিন নিয়্যাত, প্রত্যেকটি কাজ নিয়তের ওপর নির্ভর করে। রসুল (স.) আবু দাউদ শরীফে বলেছেন (৪৯১৪ নম্বর হাদিস)- কেউ যদি সাম্প্রদায়িকতা করে, সাম্প্রদায়িকতার প্রতি মানুষকে উস্কে দেয় এবং সাম্প্রদায়িকতা প্রদর্শন করে নিজের জীবন উৎসর্গ করে, আমি রসুল বলছি সে আমার উম্মত নয়।

রসুল (সা.) যখন মা আয়েশা সাদ্দিকা (রা.) এর সঙ্গে সংসার জীবন শুরু করেন, তখন তার শৈশবকাল চলছিল উল্লেখ করে নর্থ বেঙ্গল ইন্টারন্যাশনাল ইউনিভারসিটির সাবেক প্রভাষক ড. একেএম আব্দুল মমিন সিরাজী বলেছেন, ‘রসুলের কাছে যখন আয়েশা (রা.)-কে নিয়ে যাওয়া হয়, তখন তার সঙ্গে কিন্তু পুতুল দেওয়া হয়েছিল। এই পুতুলগুলোকে কিন্তু আমরা ভাস্কর্য মনে করি। এই পুতুলগুলো দিয়ে মা আয়েশা সিদ্দিকা (রা.) নিজে ও সাথীদের সঙ্গে খেলতেন। রসুল যখন তার কাছে আসতেন, তখন তার সাথীরা লজ্জায় একটু দূরে সরে যেতেন। তখন রসুল তাদের ডেকে এনে মা আয়েশার সঙ্গে খেলার সুযোগ করে দিতেন।
আমরা যদি রসুল (স.) এবং সাহাবাদের জীবন ইতিহাস যদি দেখি- তারা বিভিন্ন দেশ জয় করেছেন। কিন্তু এরপর কোনো মূর্তি ভেঙেছেন বলে আমার জানা নেই। আমি কিন্তু মূর্তি প্রতিষ্ঠা করার জন্য এই কথাগুলো বলছি না। আমি বলছি এজন্য যে- এদেশে অন্যান্য ধর্মের মানুষ আছেন যারা অনেকে মূর্তির চর্চা করেন। কোনোকোনো ধর্মে মূর্তির চর্চা হয়, ইসলাম কিন্তু তাদের গালমন্দ করার কথা বলে নাই। সারা বিশ্বের মুসলিম রাষ্ট্রগুলোতে ভাস্কর্য আছে কিনা তা পর্যালোচনা করে দেখা যায়- সৌদি আরবের কথা বলতে পারি, ভাস্কর্য আছে। পাকিস্তান, তুরস্ক সবখানে ভাস্কর্য আছে। ইরানে অসংখ্য ভাস্কর্য আছে। এমনকি আল্লামা জালালুদ্দিন রুমী, যিনি আধ্যাতিকতার চরম উৎকর্ষ সাধন করেছিলেন, যার মারিফত এখনও কিন্তু চর্চা হয়, তার ভাস্কর্য আছে।
রসুল (স.) মধ্যম পন্থা অবলম্বন করে ইসলাম প্রচারের কথা বলেছেন এবং নরম সুরে ইসলাম প্রচার করতে বলেছেন। বুদ্ধিমত্তার সঙ্গে ইসলাম প্রচারের কথা বলেছেন। আর এখন আমরা কী বলছি- বঙ্গবন্ধুর ভাস্কর্যকে দরিয়ায় ফেলে দেবো, যে কারোর ভাস্কর্য হোক, আমার বাবার হলেও, যারই হোক সেই ভাস্কর্য আমরা দরিয়ায় ফেলে দেবো- এই কথাগুলো কেনো?
scroll to top